ব্রুনারের তত্ত্বের মূ্লভাব হচ্ছে শেখা একটা সক্রিয় প্রক্রিয়া যেখানে ছাত্ররা তাদের বর্তমান/অতীত জ্ঞানের উপর ভিত্তি করে নতুন ধারণা গঠন করে। শিক্ষার্থী তথ্য নির্বাচন ও পরিমার্জন করে অনুমান গঠন করে এবং বুদ্ধি অনুযায়ী সিদ্ধান্ত নেয়। জ্ঞানগত অবস্থা (মানে পরিকল্প, মানসিক আদর্শ) অভিজ্ঞতার মানে জোগায়, সাজায় এবং এক জনকে তথ্যের অতিরিক্ত চিন্তা করায়।
নির্দেশ সম্পর্কে বলতে গেলে, নির্দেশকের ছাত্রকে নিজে ভাবতে এবং উদ্ভাবন করতে উত্সাহিত করা উচিত। নির্দেশক এবং ছাত্রের সক্রিয় আলোচনায় যোগদান করা উচিত (মানে সক্রেটিক লার্নিং)। শিক্ষকের কাজ হচ্ছে তথ্যকে এমন ভাবে অনুবাদ করা যাতে বর্তমানে ছাত্রের বোঝার মতো হয়। পাঠক্রম স্পাইরাল পদ্ধতিতে এমন ভাবে বানাতে হবে যাতে যা শিখেছে তার উপর ভিত্তি করে ছাত্রের জ্ঞান বাড়তে থাকে।
ব্রুনার (১৯৬৬) বলেন শিক্ষার বিষয়বস্তুর চারটে প্রধান দিকে ধ্যান দেওয়া উচিত :
সাম্প্রতিক কাজে ব্রুনার (১৯৮৬,১৯৯০,১৯৯৬) তার তত্ত্বের মধ্যে শেখার সামাজিক, সাংস্কৃতিক এবং আইনগত দিকগুলিকেও অন্তর্ভুক্ত করেছেন।
সর্বশেষ সংশোধন করা : 6/27/2020