ব্রুনারের কনস্ট্রাক্টিভিস্ট তত্ত্ব জ্ঞান সম্পর্কে গবেষণার ভিত্তিতে নির্দেশের একটা কাঠামো। তত্ত্বের বেশির ভাগটাই শিশু উন্নয়ন নিয়ে গবেষণার সঙ্গে সম্পর্কিত (বিশেষত পিয়াজেট)। ধারণাগুলো সমাজবিজ্ঞান এবং গণিত শিক্ষার উপর একটা আলোচনা সভা থেকে উত্পত্তি হয়েছিল। ব্রুনার তার তত্ত্ব ছোটদের সমাজবিজ্ঞান এবং গণিতের প্রসঙ্গে উপস্থাপিত করেছেন। যুক্তির সাহায্যে সিদ্ধান্তে পৌঁছনোর এই প্রক্রিয়ার যে কাঠামো তা ১৯৫১-য় প্রথমে শুরু করেছিলেন ব্রুনার, গুডনাউ এবং অস্টিন। ব্রুনার (১৯৮৩)তে বাচ্চাদের ভাষাশিক্ষার প্রতি মনোযোগ দেন।
মনে রাখতে হবে যে গঠনধর্মিতা দর্শন ও বিজ্ঞানের অনেক বড় ধারণামূলক কাঠামো এবং ব্রুনারের তত্ত্ব শুধু এর একটা দিকই তুলে ধরে।
উদাহরণ : এই উদাহরণটা নেওয়া হয়েছে ব্রুনারের কাছ থেকে (১৯৭৩)। “মৌলিক সংখ্যার ধারণাটা শিশু তাড়াতাড়ি শেখে যখন হাতেনাতে আবিষ্কার করে যে কয়েক মুঠো বিন সম্পূর্ণ সারি ও কলমে সাজানো যায় না। হয় ওগুলো একটা সারিতে রাখতে হবে অথবা অসম্পূর্ণ সারি ও কলমের সমন্বয়ে রাখতে হবে, যেখানে সব সময় একটা বেশি হবে বা একটা কম হবে। এই ধরনটাকে মৌলিক বলে। এই পদক্ষেপ থেকে শিশুর বুঝতে সুবিধে হয় যে তথাকথিত একটা গুণিতকের টেবল হচ্ছে কতকগুলো সংখ্যার রেকর্ড যেগুলো সম্পূর্ণ গুণিতক সারি কলমে থাকতে পারে। এর মধ্যে গুণনীয়ক, গুণিতক এবং মৌলিক সংখ্যা আছে যা দেখা যেতে পারে।”
সর্বশেষ সংশোধন করা : 7/4/2020