হোম / শিক্ষা / শিশু অঙ্গন
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শিশু অঙ্গন

ছাত্রছাত্রীদের পাঠক্রমভিত্তিক পড়াশোনা ও পরীক্ষা সংক্রান্ত নানা বিষয়ে এখানে আলোচনা করা হচ্ছে।

পড়ুয়াদের জন্য জাতীয় ও রাজ্য স্তরে বৃত্তি ও পুরস্কার
ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক, দফতর ও স্বশাসিত প্রতিষ্ঠান এবং রাজ্য সরকারগুলি জাতীয় ও রাজ্য স্তরে পড়ুয়াদের যে সব বৃত্তি ও পুরস্কার দিয়ে থাকে, তা নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।
জাতীয় অলিম্পিয়াড
শিক্ষায় উৎকর্ষ এবং প্রশ্নাতীত জ্ঞানভিত্তির সন্ধান অলিম্পিয়াড থেকেই পাওয়া যায়। পড়ুয়াদের প্রতিভার স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে ভারতে বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াড হয়ে থাকে।
ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি
বিভিন্ন শ্রেণিতে পড়ুয়াদের ভর্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি নানা প্রক্রিয়া অবলম্বন করে থাকে। যে হেতু এই পদ্ধতিগুলি বিভিন্ন সময়ে পরিবর্তিত হয়, তাই প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইট থেকেই তথ্য সংগ্রহ করা উচিত।
জাদুঘরের জাতীয় পোর্টাল
বোর্ডের পরীক্ষার জন্য কী ভাবে প্রস্তুতি নিতে হবে
বোর্ডের পরীক্ষার জন্য কী ভাবে তৈরি হতে হয় সে সম্পর্কে পরামর্শ দেওয়া হয়েছে এখানে।
বিষয় গণিতভীতি
গণিতে কেন ভয় ? এই নিয়ে নানা নিবন্ধ, আলোচনা থাকছে এই বিভাগে।
উচ্চ মাধ্যমিকের পর
উচ্চ মাধ্যমিকের পর স্নাতক স্তরে পড়াশোনার জন্য কী কী বিষয় বাছবে ? বিষয়ভিত্তিক পরামর্শ বিশেষজ্ঞদের।
ভারতের জাতীয় পতাকা
ভারতের জাতীয় পতাকা হল কেন্দ্রে চব্বিশটি দণ্ডযুক্ত নীল "অশোকচক্র" সহ গেরুয়া, সাদা ও সবুজ আনুভূমিক আয়তাকার ত্রিবর্ণরঞ্জিত পতাকা।
ইন্ডিয়ান মিউজিয়াম, কলকাতা
ইন্ডিয়ান মিউজিয়াম, কলকাতা ১৮১৪ সালের ২ ফেব্রুয়ারি এশিয়াটিক সোসাইটি এর অঙ্গনে প্রতিষ্ঠিত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রথম জাদুঘর। যাত্রা শুরুর সময় থেকে সংগ্রহ, বিন্যাস, প্রসার - বহুমাত্রিক পর্যায়সমূহ ফলপ্রসূভাবে এটি অতিক্রম করেছে।
অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া
১৯৪৫ সালের ডিসেম্বর মাসে ভারত সরকার কর্তৃক বেনারসে প্রতিষ্ঠিত একটি কেন্দ্রীয় প্রতিষ্ঠান। অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ছিল সার্ভে অব ইন্ডিয়া,আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া এবং বোটানিক্যাল সার্ভে অব ইন্ডিয়াসহ এ ধরনের অন্যান্য প্রতিষ্ঠানের অনুরূপ।
ন্যাভিগেশন
Back to top