ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বল্লা কালী

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার সদর শহর বালুরঘাট। বালুরঘাটে যদি কখনও বেড়াতে যাও তা হলে ২০ কিলোমিটার দূরের বল্লা কালী মন্দির দেখতে যেতে ভুলো না। বালুরঘাট থেকে মালদা পর্যন্ত যে হাইওয়ে গেছে তারই ওপর বল্লা গ্রামটি অবস্থিত। সেখানে বল্লা মা কালীর নামাঙ্কিত একটি কালী মন্দির আছে।

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার সদর শহর বালুরঘাট। বালুরঘাটে যদি কখনও বেড়াতে যাও তা হলে ২০ কিলোমিটার দূরের বল্লা কালী মন্দির দেখতে যেতে ভুলো না। বালুরঘাট থেকে মালদা পর্যন্ত যে হাইওয়ে গেছে তারই ওপর বল্লা গ্রামটি অবস্থিত। সেখানে বল্লা মা কালীর নামাঙ্কিত একটি কালী মন্দির আছে। কী ভাবে এই মন্দির তৈরি হল তার পিছনে একটি গল্প আছে। গল্পটি হল, এক জমিদার এক বার ইংরেজ শাসকদের নির্ধারিত কর দিতে পারেন্নি। কর না দিতে পারার অপরাধে ইংরেজ শাসককুল সেই জমিদারকে গ্রেফতার করে। ওই জমিদার নিজের মুক্তির জন্য মা কালীর কাছে প্রার্থনা করেন। মা কালী তাঁর ডাকে সাড়া দিয়ে তাঁকে উদ্ধার করতে আসেন এবং জমিদার পরের দিনই ছাড়া পেয়ে যান। মা কালীর প্রতি কৃতজ্ঞতায় সেই জমিদার এই মন্দির তৈরি করে কালীর পূজা শুরু করেন।

জমিদার যে দিন মুক্তি পান সেই দিনটি ছিল রাসপূর্ণিমার পরের শুক্রবার। তাই প্রতি বছর রাসপূর্ণিমার পরের শুক্রবারে মন্দিরে খুব বড় করে পুজো হয়। মন্দিরকে সুন্দর করে সাজানো হয়। তিন দিন ধরে মেলা ও উৎসব চলে। জেলার বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার ভক্ত আসেন। এমনকীজেলার বাইরে থেকেও অনেকে আসেন। মন্দির প্রাঙ্গণ সাধারণ মানুষের ভিড়ে গম গম করে। তাঁরা দীর্ঘ লাইন দিয়ে অপেক্ষা করেন মা কালীকে দর্শন করার জন্য। মায়ের পুজো উপলক্ষে মেলা বসে যায়। নানা ধরনের গ্রামীণ সম্ভার বিক্রি হয় ওই মেলায়। বসে নানা ধরনের খাবারের স্টল।

এ ছাড়া প্রতি দিনই মায়ের নিত্যপূজা হয়। ভোগ রান্নার জন্য ভোগঘর আছে। মায়ের প্রসাদ হিসাবে দর্শনার্থীদের মধ্যে ভোগ বিতরণ করা হয়।

বল্লা কালী দর্শনের সব চেয়ে ভালো সময় ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত। তবে সাধারণত নভেম্বরে বল্লা কালীর মেলায় এলে স্থানীয় লোকসংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়া যায়। বালুরঘাট বা মালদা থেকে সহজেই বাসে আসা যায় বল্লা।

সূত্র: পোর্টাল কনটেন্ট টিম

3.31034482759
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top