হোম / শিক্ষা / জ্ঞান বিজ্ঞান / বিজ্ঞান বিভাগ
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বিজ্ঞান বিভাগ

শিশুরা যাতে সৃজনশীল ভাবনায় উৎসাহিত হয়, শিক্ষণ প্রক্রিয়ায় যাতে সক্রিয় ভাবে যোগ দেয় তার জন্য বিজ্ঞান বিভাগে বিজ্ঞানের বিষয় ও ঘটনাগুলি পারস্পরিক আদানপ্রদানের মাধ্যমে, সহজ উপায়ে, চাক্ষুষ করিয়ে তাদের শেখানো হয়েছে।

প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা
প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা নিয়ে আমি বিভিন্ন পেশার লোকজনের সঙ্গে আলোচনা করেছি। সেই আলোচনায় প্রায়শই ‘বৈদিক গণিতবিদ্যা’র ’১৬ সুত্রের’ কথা উঠে এসেছে।
পৃথিবীতে প্রাণের উদ্ভব: শুধু কি আকস্মিক ঘটনা, নাকি অন্য কিছু?
পৃথিবীতে প্রাণ বিকাশের বিজ্ঞান অনেকদূর এগিয়ে গেছে। কিন্তু প্রথম প্রাণ কিভাবে প্রায় সাড়ে তিনশো কোটি বছর আগে পৃথিবীর বুকে গড়ে উঠলো এই বিষয়টি এখনো কুয়াশাময় রহস্যে ঘেরা।
প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা
প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা নিয়ে আমি বিভিন্ন পেশার লোকজনের সঙ্গে আলোচনা করেছি। সেই আলোচনায় প্রায়শই ‘বৈদিক গণিতবিদ্যা’র ’১৬ সুত্রের’ কথা উঠে এসেছে।
ভারতে বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র উন্মোচিত
তামিলনাড়ুর কামুতিতে চালু হওযা বিশ্বের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৬৪৮ মেগাওয়াট এবং ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এর বিস্তৃতি। এই বিদ্যুৎকেন্দ্র চালুর ফলে এটি পুর্বপ্রতিষ্ঠিত সব সৌর শক্তি উৎপাদন কেন্দ্রকে পেছনে ফেলে রেকর্ড সৃষ্টি করেছে।
দাম কমতে কমতে এখন সবচেয়ে সুলভ শক্তির উৎস সৌরবিদ্যুৎ
সাম্প্রতিক বিশ্লেষণ হতে দেখা যায়, সৌরবিদ্যুৎই এখন যাবতীয় বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তির মধ্যে সবচেয়ে সুলভ। ব্লুমবার্গ নিউ এনার্জি ফাইন্যান্স (BNFF) এর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে চীন, ব্রাজিল, ভারতসহ বিশ্বের ৫৮ টি নিন্ম আয়ের দেশে সৌর বিদ্যুতের উৎপাদন খরচ ২০১০ তুলনায় একতৃতীয়াংশ হ্রাস পেয়েছে এবং বাতাস শক্তির চেয়ে নিচে নেমে এসেছে।
বায়ুবিহীন টায়ারেই চলবে সাইকেল!
একটি বায়ুবিহীন টায়ার আপনার সাইকেল ভ্রমণের আনন্দকে অনেক গুণ বাড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট। কারণ এক্ষেত্রে আপনার সাইকেলের টিউবে বাতাস ঢোকানো কিংবা ছিদ্র হয়ে যাওয়া নিয়ে চিন্তা করতে হবে না আর সাথে অতিরিক্ত সরঞ্জামও বহন করতে হবেনা।
হিলিয়ামের ঐতিহাসিক আবিষ্কার
বিজ্ঞানের ইতিহাসে আজকের দিনে নিষ্ক্রিয় গ্যাস হিলিয়াম আবিষ্কৃত হয়। পর্যায় সারণীর অষ্টম গ্রুপ তথা নিষ্ক্রিয় গ্রুপের অন্যতম মৌল এটি। বায়ুমণ্ডলে নাইট্রোজেন, অক্সিজেন ও হাইড্রোজেনের পাশাপাশি অল্প বিস্তর হিলিয়ামেরও অস্তিত্ব রয়েছে।
হিলিয়ামের ঐতিহাসিক আবিষ্কার
হিলিয়ামের ঐতিহাসিক আবিষ্কার সম্পর্কে এখানে তথ্য।
সূর্যমুখী কেন সবসময় সূর্যের দিকে মুখ করে থাকে
মহাবিশ্ব দাপিয়ে বেড়ানো পঞ্চম একটি মৌলিক বলের অস্তিত্বের সম্ভাবনা
আমাদের বর্তমান পদার্থবিদ্যার মহাবিশ্ব শাসন করছে চারটি মৌলিক বলের তত্ত্ব: মহাকর্ষ, তড়িৎচৌম্বক, সবল এবং দূর্বল নিউক্লিয় বল।
ন্যাভিগেশন
Back to top