ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

উদ্দেশ্য‌ ও লক্ষ্য‌

কেন এই কর্মসূচি নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করা হয়েছে এখানে।

কেন্দ্রীয় সরকারের নতুন ও পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি মন্ত্রক ‘সৌর শহর গড়ার’ কর্মসূচি গ্রহণ করেছে। দ্বাদশ পরিকল্পনাকালের মধ্য‌ে রূপায়ণ করার জন্য‌ কর্সূচিটি ১৭ জানুয়ারি ২০১৪-য় কিছুটা সংশোধন করা হয়েছে। সৌর শহর পরিকল্পনায় পাঁচ বছরের শেষে কোনও শহরের চিরাচরিত বিদ্য‌ুৎ ব্য‌বহার অন্তত দশ শতাংশ কমিয়ে আনার লক্ষ্য‌মাত্রা স্থির করা হয়েছে। এই লক্ষ্য‌মাত্রা পূরণে শক্তির দক্ষ ব্য‌বহারের পাশাপাশি প্রাপ্ত পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির উৎসকে কাজে লাগানোরও পরিকল্পনা করা হয়েছে। ৬০টি শহরকে ‘সৌর/সবুজ শহর’ করার প্রস্তাব গ্রহণ করা হয়েছে। প্রতিটি রাজ্য‌ অন্তত একটি করে শহর এবং কোনও রাজ্য‌ে সর্বাধিক সাতটি শহরকে এই কর্মসূচির আওতাভুক্ত করা যায়। এই শহরগুলির জনসংখ্য‌া ৫ থেকে ৫০ লক্ষ হতে হবে। উত্তর পূর্ব ভারতের রাজ্য‌গুলির জন্য শহরে নির্বাচনের ক্ষেত্রে শর্তের ব্য‌াপারে কিছুটা ছাড় দেওয়া যেতে পারে।

এই কর্মসূচির লক্ষ্য‌ হল শহরে পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির ব্য‌বহার জনপ্রিয় করা এবং পুরসভাগুলিকে এই কাজে সাহায্য‌ করে তাদের শহরকে সবুজ শহরে পরিণত করার ব্য‌াপারে একটি রোডম্য‌াপ তৈরি করা।

কর্মসূচির উদ্দেশ্য‌ নীচে দেওয়া হল :

  • শহর স্তরে স্থানীয় প্রশাসনকে বিদ্য‌ুতের চ্যালেঞ্জ মোকাবিলা জন্য‌ দক্ষ/সশক্ত করণ করা।
  • বর্তমান বিদ্য‌ুৎ চাহিদা মূল্য‌ায়ন করে ও ভবিষ্য‌তে বিদ্য‌ুতের চাহিদা হিসাব করে এবং সে ব্য‌াপারে করণীয় পরিকল্পনা তৈরি করে মাস্টার প্ল্য‌ানের কাঠামো বানানো।
  • শহরের স্থানীয় প্রশাসনের ক্ষমতা বৃদ্ধি করা এবং নাগরিক সমাজের সমস্ত শ্রেণিকে এ ব্য‌াপারে সচেতন করে তোলা।
  • পরিকল্পনা স্তরে সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে যুক্ত করা।
  • সরকারি-বেসরকারি অংশীদারির মাধ্য‌মে স্থায়ী শক্তি সম্পর্কিত প্রকল্পগুলি রূপায়ণের ব্য‌বস্থা করা।
3.26666666667
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top