হোম / স্বাস্থ্য / নানা খবর / বাতাবি লেবুর অনেকগুণ
ভাগ করে নিন

বাতাবি লেবুর অনেকগুণ

বাতাবি লেবু পুষ্টিগুণে ভরপুর এক ফলের নাম। এর আরেক নাম জাম্বুরা। বাতাবি লেবু ক্যানসার, ডায়াবেটিস ও হূদরোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর।

বাতাবি লেবু পুষ্টিগুণে ভরপুর এক ফলের নাম। এর আরেক নাম জাম্বুরা। বাতাবি লেবু ক্যানসার, ডায়াবেটিস ও হূদরোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। শরীরের দূষিত ও বিষাক্ত পদার্থ নিঃসরণে এই ফলের ভূমিকা প্রমাণিত। বিভিন্ন ধরনের প্রাণঘাতী রোগ প্রতিরোধে বাতাবি লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেকোনো ধরনের কাটা-ছেঁড়া ও ক্ষত সারাতে বাতাবি লেবুর জুড়ি নেই। যকৃত্, দাঁত ও মাড়ি সুরক্ষাতেও বাতাবি লেবু অতুলনীয়।হৃদপিন্ড সুরক্ষায় এবং ওজন কমাতে শরীরের ওজন কমাতেও বাতাবি লেবু সহায়তা করে। বাতাবি লেবুর ফ্যাট বার্নিং এনজাইম শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে সুরক্ষা এবং হূদরোগজনিত জটিলতা থেকে শরীরকে রক্ষা করে। প্রচুর ভিটামিন সি থাকার কারণে বাতাবি লেবু ধমনীর স্থিতিস্থাপকতা  ও দৃঢ়তা রক্ষায় ভূমিকা রাখে।

বাতাবি লেবু পেটের গ্যাস কমায়

বাতাবি লেবু  বা জাম্বুরায় রয়েছে এন্টিঅক্সিডেন্ট ও ফাইবার বা তন্তু ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। বাতাবি লেবুর সাইট্রিক এসিড হজমে সহায়ক এবং পেটে গ্যাসের প্রবণতা কমায়।

স্তন ক্যানসার প্রতিরোধ করে

বাতাবি লেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে বায়ো-ফ্লাভোনয়েড, যা ক্যানসার কোষের বিস্তার রোধে সহায়তা করে। দেহে ইস্ট্রোজেন মাত্রা নিয়ন্ত্রণে রেখে প্রতিরোধ করে ব্রেস্ট ক্যান্সার।

কিডনির কাজে সাহায্য করে

বাতাবি লেবুতে রয়েছে পেকটিন যা ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। রক্তের লোহিত কণিকাকে টক্সিন (বিষাক্ত পদার্থ) ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

সুত্র: বিকাশপিডিয়া টীম, পশ্চিমবঙ্গ

3.04761904762
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top