ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

প্রশ্নোত্তরে বয়স্কদের স্বাস্থ্য‌

শ্রোতাদের নানা প্রশ্নের উত্তর দিলেন বিশিষ্ট চিকিৎসকেরা।

শ্রোতাদের মধ্য‌ে থেকে প্রশ্ন ওঠে ব্য‌থা বয়স্ক মানুষের নানা কারণে হতে পারে। তার জন্য‌ একেবারে গোড়ায় কী করা উচিত? হাঁটু ক্ষয়ে গেলে তা বদলে ফেলা কি নিতান্ত জরুরি? ডা.মুখোপাধ্য‌ায় বলেন, চিকিৎসকদের পরামর্শ মেনে ব্য‌থার ওষুধ খাওয়া যায়, তবে সাধারণভাবে ব্য‌াথায় প্য‌ারাসিটামল খাওয়া যেতে পারে কারণ এই ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া কম। অকারণে হাঁটু পরিবর্তন একেবারে সমর্থনযোগ্য‌ নয়। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে খোদ আমেরিকায় নি রিপ্লেসমেন্টে সাফল্য‌ের হার মাত্র ৩০ শতাংশ। অনেক সময় ক্য‌ালসিয়ামের অভাব বা কোয়ার্ডিসেস মাসলের ক্ষতি থেকে হাঁটুর ব্য‌থা হয়। সে জন্য‌ অন্য‌ ধরনের চিকিৎসাও রয়েছে।

প্রশ্ন ওঠে, পিএসএ করলে কি প্রস্টেটে ক্য‌ানসার ধরা পড়ে?

ডা. তরফদার বলেন, কিছু লক্ষ্মণ দেখা দিলে প্রস্টেটে পিএসএ করাটা জরুরি। পিএসএ স্বাভাবিক থাকলেও অনেক সময় প্রস্টেট ক্য‌ানসার হতে পারে।

প্রশ্ন, ব্রেনে টিউমার হওয়ার কারণ কী?

ডা.দেবাশিস বসু বলেন, ব্রেইন টিউমার হওয়ার কারণ আজও পর্যন্ত আবিষ্কার করা যায়নি। এ সম্পর্কে আলাদা করে প্রিভেনটিভ মেজার নেওয়ার সুযোগ নেই।

প্রশ্ন, বুকে অল্প ব্য‌থা হলে বা কোলস্টেরল বেশি ধরা পড়লে বা ডায়াবিটিস থাকলে অনেকেই হাঁটাহাঁটি করার পরামর্শ দেন। এটা কতটা উচিত?

অধ্য‌াপক মুখোপাধ্য‌ায় বলেন, হাঁটা বা জগিং ভালো কিন্তু দেখতে হবে তাতে হিতে বিপরীত না হয়। কার্ডিও ভাসকুলার ফিটনেস দেখে নিয়ে তার পর স্থির করবেন কতটা হাঁটাহাঁটি আপনার শরীর নিতে পারবে। বিশেষ করে বয়স্ক মানুষদের সীমিত শারীরিক কসরৎ করা দরকার। না হলে উল্টো বিপত্তি হতে পারে।

প্রশ্ন, কাশি হলেই কি টিবির পরীক্ষা করতে হবে?

ডা.গঙ্গোপাধ্য‌ায় বলেন, কাশি দেহের ডিফেনসিভ মেকানিজমের অঙ্গ। শ্বাসনালিতে বাইরে থেকে কিছু গেলে কাশির মাধ্য‌মে তা উঠে আসে। তবে নাগাড়ে তিন সপ্তাহ কাশি চলতে থাকলে অবশ্য‌ই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

সুত্রঃ পোর্টাল কন্টেন্ট টিম

3.01869158879
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top