ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ভর্তির পদ্ধতি সহজ হল

মানসিক হাসপাতাল বা নার্সিংহোমে ভর্তির পদ্ধতি খুবই সহজ করা হয়েছে। যে কোনও পূর্ণবয়স্ক মানুষ নিজেকে মানসিক অসুস্থ মনে করলে এবং ভর্তি হতে ইচ্ছুক থাকলে হাসপাতালের সংশ্লিষ্ট চিকিত্সককে ভর্তি করার জন্য অনুরোধ করতে পারেন। অল্পবয়স্ক রোগীদের ক্ষেত্রে রোগীর তত্ত্বাবধায়করা ভর্তির জন্য আবেদন করতে পারেন। ‘মেন্টাল হেলথ অ্যাক্ট’ অনুযায়ী সংশ্লিষ্ট চিকিত্সককে ভর্তির আবেদনপত্র পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় অনুসন্ধান করতে হবে এবং অনুসন্ধানে আবেদন সঠিক বলে মনে হলে রোগীটিকে ভর্তি করে নিতে হবে। অনুরূপ ভাবে মানসিক রোগীটি যদি হাসপাতাল থেকে চলে আসতে চায় তবে সংশ্লিষ্ট চিকিত্সক যদি মনে করেন রোগীর অবস্থা ছেড়ে দেওয়ার মতো তবে ২৪ ঘণ্টার মধ্যে ছাড়ার ব্যবস্থা তিনি করে দেবেন। যদি তিনি মনে করেন রোগীকে ছেড়ে দেওয়া উচিত নয়, তবে ৭২ ঘণ্টার মধ্যে তিনি দু’জন মেডিক্যাল অফিসারকে নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করবেন এবং রোগীর চিকিত্সার জন্য বোর্ডের মতামত গ্রহণ করবেন। বোর্ড মত দিলে রোগীকে এক এক বারের জন্য আরও ৯০ দিন পর্যন্ত চিকিত্সার জন্য ভর্তি রাখা যাবে।

যদি রোগী নিজে ভর্তি হওয়ার ইচ্ছা প্রকাশ করতে সক্ষম না হয় তবে রোগীর বন্ধু বা আত্মীয় যে কেউ ভর্তির জন্য সংশ্লিষ্ট মেডিক্যাল অফিসারের কাছে আবেদন জানাতে পারেন। অফিসার যদি মনে করেন রোগী সত্যিই অসুস্থ তা হলে সর্বাধিক ৯০ দিন পর্যন্ত রোগীকে ভর্তি রাখতে পারেন।

এ ছাড়া রোগীর আত্মীয় যদি ম্যাজিস্ট্রেটের কাছে দু’টি মেডিক্যাল সার্টিফিকেটসহ ভর্তির আবেদন করেন তবে ম্যাজিস্ট্রেটের আদেশবলে রোগীকে ভর্তি রাখা যাবে।

2.95833333333
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top