ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ফোরামের সঙ্গে বিকাশপিডিয়ার বৈঠক

ফোরামের সক্রিয়তার কথা জেনে গেল বিকাশপিডিয়ার সঙ্গে বৈঠকে।

সাধারণ মানুষকে আইনি সহায়তা দিতে দিন দিন সক্রিয় হচ্ছে লিগাল এইড ফোরাম। পশ্চিমবঙ্গের প্রায় সবক’টি জেলায় ফোরামের অফিস রয়েছে। সেখানে পূর্ণ সময়ের জন্য সচিব রয়েছেন। রাজ্যের মানুষকে নানা ভাবে আইনি সাহায্য দেওয়া এবং ফোরামের কাজকর্ম সম্পর্কে জনগণকে সচেতন করার কাজে এখন সদাই ব্যস্ত লিগাল এইড ফোরাম। গত ২ মার্চ ২০১৫-য় দক্ষিণ কলকাতায় আশুতোষ মুখোপাধ্যায়ের বাড়িতে রাজ্য‌ লিগাল এইড ফোরামের প্রতিনিধিদের সঙ্গে বিকাশপিডিয়ার একটি বৈঠকে ফোরামের প্রতিনিধিরা ফোরামের কাজকর্ম সম্পর্কে অবহিত করেন। বৈঠকের উদ্দেশ্য‌ ছিল ভবিষ্য‌তে দুই প্রতিষ্ঠান কী ভাবে একসঙ্গে কাজ করতে পারবে তার দিশা ঠিক করা এবং কোন কোন ক্ষেত্রে পরস্পরের প্রতি সাহায্য‌ের হাত বাড়িয়ে দেবে তা নির্ধারণ করা। বৈঠকে সভাপতিত্ব করেন বম্বে ও কলকাতা হাইকোর্ট প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্য‌ায়। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য‌ লিগাল এইড ফোরামের চেয়্য‌ারম্য‌ান বিচারপতি অসীম বন্দ্য‌োপাধ্য‌ায়। লিগাল এইড ফোরামের সদস্য‌ সচিব অভিজিৎ সোম ও উপসচিব অঞ্জন সেনগুপ্ত এবং বিকাশপিডিয়া তথা আইআইআইএম-এর প্রতিনিধিরা।

প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্য‌ায় বলেন, কেন্দ্রীয় সরকারের উদ্য‌োগে গড়ে তোলা বিকাশপিডিয়া ইতিমধ্য‌েই তথ্য‌কোষ হিসাবে বিশেষ জনপ্রিয়তা পেয়েছে। বিভিন্ন সরকারি কার্যক্রম সম্পর্কে এখানে বিস্তারিত পরিচয় দেওয়া আছে। কী ভাবে সরকারি প্রকল্পের সাহায্য‌ পেতে হবে, কোথায় যেতে হবে, অসহায় মানুষ কোন কোন প্রকল্পের সুবিধা পেতে পারেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য‌ বিকাশপিডিয়ায় দেওয়া আছে। বাংলা মাধ্য‌মে বিকাশপিডিয়ার কাজ একটু দেরিতে শুরু হলেও ইতিমধ্য‌ে বহু তথ্য‌ তাতে দেওয়া সম্ভব হচ্ছে। রাজ্য‌ লিগাল এইড ফোরাম সংক্রান্ত কিছু তথ্য‌ও বিকাশপিডিয়াতে দেওয়া হয়েছে। তবে ভবিষ্য‌তে রাজ্য‌ লিগাল এইড ফোরামের বিস্তারিত কার্যক্রম এই পোর্টালটিতে তুলে ধরার ইচ্ছা রয়েছে। ফলে মানুষ বুঝতে পারবেন আইনি জটিলতার মাধ্য‌মে পড়লে কী ভাবে লিগাল এইড ফোরামের সাহায্য‌ নেওয়া যায়। সেই জন্য‌ পারস্পরিক সহযোগিতার প্রয়োজন।

বিচারপতি অসীম বন্দ্য‌োপাধ্য‌ায় বলেন, ১৯৮৭ সালে দেশে লিগাল এইড আইন করা সত্ত্বেও তার বিভিন্ন ধারা কার্যকর হতে সময় লেগেছে। আগে এই ফোরাম তেমন মান্য‌তা পেত না। তবে এখন সাবঅর্ডিনেট জুডিশিয়ারির মাধ্য‌মে ফোরামের কাজকর্ম হয়। কর্মকর্তারা সবাই জুডিশিয়াল সার্ভিসেসের অফিসার। এসডিজেএম পর্যায়ের বিচারপতিদের ফোরামের সঙ্গে যুক্ত করা হয়েছে।

সূত্র : বিকাশপিডিয়া ও লিগাল এইড ফোরামের আলোচনা সভা, ২ মার্চ ২০১৫

2.89130434783
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top