ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

নিগম গড়ার উদ্দেশ্য

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন বিত্ত নিগম গড়ার উদ্দেশ্য কী ছিল জানানো হয়েছে এখানে।

ওয়েস্টবেঙ্গল মাইনরিটি ডেভেলপমেন্ট অ্য‌ান্ড ফিনান্স কর্পোরেশন অ্য‌াক্ট ১৯৯৫ অনুসারে ১৯৯৬ সালে গঠিত হয়েছিল পশ্চিমবঙ্গ সংখ্য‌ালঘু উন্নয়ন বিত্ত নিগম। এই কর্পোরেশনের কাজ হল শিল্প, বাণিজ্য‌ এবং সাংস্কৃতিক কার্যকলাপের মাধ্যমে সংখ্য‌ালঘু সম্প্রদায়ের আর্থিক উন্নয়ন ঘটানো। ভারত সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী মুসলিম, খৃষ্টান, বৌদ্ধ, পারসি এবং শিখরা সংখ্য‌ালঘু সম্প্রদায় হিসাবে চিহ্নিত। পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী জৈনরাও এ রাজ্য‌ সংখ্য‌ালঘু হিসাবে চিহ্নিত। কিন্তু কেন্দ্রীয় সরকারের তালিকাভুক্ত না হওয়ায় তারা কেবল রাজ্য‌ সরকারের প্রকল্পগুলি থেকেই সাহায্য‌ পেয়ে থাকে।

অর্থনৈতিক উন্নয়ন, স্কলারশিপ প্রদান, বৃত্তিমূলক শিক্ষা, জনসচেতনতা বৃদ্ধি, কেরিয়ার কাউন্সেলিংয়ের বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে নিগম এবং সেগুলি সাফল্য‌ের সঙ্গে চলছে।

কেন্দ্রীয় সরকারের জাতীয় অনগ্রসর শ্রেণি বিত্ত ও উন্নয়ন নিগম এবং জাতীয় সংখ্য‌ালঘু উন্নয়ন ও অর্থ নিগমের রাজ্য‌ এজেন্সি পশ্চিমবঙ্গ সংখ্য‌ালঘু উন্নয়ন বিত্ত নিগম। ওই দুই কেন্দ্রীয় সংস্থার আর্থিক প্রকল্পগুলিকে এ রাজ্য‌ে কার্যে পরিণত করার দায়িত্ব রাজ্য‌ নিগমের। এই নিগম বিভিন্ন ধরনের শিক্ষা সম্পর্কিত ঋণেরও ব্য‌বস্থা করে। হাজি মহম্মদ মহসিন ফিক্সড এনডাওমেন্ট প্রোগ্রাম থেকে স্কলারশিপের ব্য‌বস্থা করাও নিগমের দায়িত্ব।

2.98360655738
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top