হোম / সমাজ কল্যাণ / শহরে দারিদ্র্য সহায়তা যোজনা
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শহরে দারিদ্র্য সহায়তা যোজনা

প্রধানমন্ত্রী জন ধন যোজনা
আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের আর্থিক ব্যবস্থার মধ্যে টেনে আনতে সম্প্রতি ঘোষিত এই প্রকল্পের বিস্তারিত আলোচনা এখানে।
স্বর্ণ জয়ন্তী শহরি রোজগার যোজনা
স্বর্ণ জয়ন্তী শহরি রোজগার যোজনা সম্বন্ধে জানানো হয়েছে এখানে।
মুদ্রা ব্যাংক
রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালের ৮-ই এপ্রিল, প্রতিশ্রুত ২০,০০০ কোটি টাকার সংকলন ও ৩,০০০ কোটি টাকার প্রতিশ্রুত জমার সংকলন সহ মাইক্রো ইউনিটস্ ডেভলপমেন্ট আ্যন্ড রিফাইন্যান্স এজেন্সী লিমিটেড (মুদ্রা) ব্যাংক চালু করেন।
প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা
এখন দেশে সামাজিক বিমোচন প্রকল্প চালু ও জাতীয় উন্নয়নের ধূসর এলাকায় নির্দিষ্টকরণ বেশ বিখ্যাত. একই লাইনে, সরকার নতুন দক্ষতা প্রশিক্ষণ প্রকল্প প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা এছাড়াও PMKVY নামে পরিচিত যে নিশ্চিত করবে যে দেশের তরুনদের সেরা কারিগরি প্রশিক্ষণ গ্রহণ, যাতে তারা দেশের এবং সামগ্রিক উৎপাদন বাড়াতে পারে চালু করেছে পালা ভারতে এবং বিদেশে একটি ভাল চাকুরী জীবন আছে.
প্রধানমন্ত্রী গোল্ড স্কিম
সার্বভৌম গোল্ড বন্ড পরিকল্পনা হল এমন একটি উদ্যোগ শৃঙ্খলে গোল্ড প্রতিস্থাপন করতে হয়. এই বন্ড ভারত এবং অ্যাপ্লিকেশন সরকার কর্তৃক জারি করা হবে 5 নভেম্বর থেকে তা কখনো কবুল হবে না, 2015. সকল অনুমোদিত ব্যাংক ও পোস্ট অফিস 26 নভেম্বর, 2015 থেকে গোল্ড বন্ড ইস্যু হবে.
প্রধানমন্ত্রী সুরক্ষা বন্ধন যোজনা
প্রধানমন্ত্রী ধীরে ধীরে টাকা স্কিম যে সামাজিক বিমোচন ও আর্থিক নিরাপত্তা সংযুক্ত হয় জন্য উচ্চ মান চালু করার জন্য বিখ্যাত হয়ে উঠছে. এই সময় এটা প্রধানমন্ত্রী সুরক্ষা বন্ধন যোজনা, যা আজ 01 অর্থাৎ চালু হচ্ছে 1St আগস্ট 2015.
পশ্চিমবঙ্গ জন পরিষেবা অধিকার আইন, ২০১৩
পশ্চিমবঙ্গ জন পরিষেবা অধিকার আইন ২০১৩-এর ৩-রা অক্টোবর চালু হয়। নাগরিকেরা যাতে সরকারী দপ্তর বা সরকারের অধীনস্থ সংস্থা থেকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে পরিষেবা পানসেটাই এই আইনের উদ্দেশ্য।
মেক-ইন ইন্ডিয়া
‘মেক-ইন ইন্ডিয়া’ উদ্যোগ চারটি স্তম্ভের উপর দাঁড়িয়ে রয়েছে | এর লক্ষ্য ভারতের শিল্প-উদ্যোগ ক্ষেত্রকে শক্তিশালী করা এবং তা শুধুমাত্র কারখানা ভিত্তিক উৎপাদন বা ম্যানুফেকচারিং-এর দিক দিয়েই নয়, অন্য কিছু ক্ষেত্রেও এর সুফল মিলবে।
‘জ্যাম’ : জন ধন, আধার ও মোবাইলের সমন্বয়ে
‘জ্যাম’ : জন ধন, আধার ও মোবাইলের সমন্বয়ে এক অভিনব ভর্তুকি ও বিমা কর্মসূচি | ‘জ্যাম’ সম্পর্কে ধারণা ও চিন্তাভাবনার মূলে রয়েছে অনেকগুলি উদ্যোগ ও কর্মসূচি যা আগামীদিনে এক এক করে রূপায়িত হতে চলেছে।
বৃহৎ শিল্প এবং উদ্যোগ
পশ্চিমবঙ্গে বৃহদায়তন শিল্পে ও বানিজ্যের উন্নয়ন তথা নিয়ন্ত্রন এর দায়িত্ব শিল্প ও বানিজ্য বিভাগের হাতে ন্যস্ত।এছাড়া বৃহদায়তন শিল্পের স্থাপনা ও উন্নয়নের ক্ষেত্রেও এই বিভাগ সমন্নয়কারির ভুমিকা পালন করে।
ন্যাভিগেশন
Back to top